জীবনের সমস্ত ইচ্ছা পূরণ করুন শুধু নিজের অবচেতন মনকে নিয়ন্ত্রণ করে। জেনে নিন কীভাবে

প্রতিটি মানুষেরই মনোবাসনা থাকে কিছু। মনোবিজ্ঞানীরা বলছেন, সেই বাসনা পূরণের ক্ষেত্রে আমাদের অবচেতন মন একটা বিশেষ ভূমিকা পালন করেন। কোনও পরিস্থিতিকে আমরা কীভাবে সামলাবো, এবং কীভাবে কাজ করব সেই পরিস্থিতিতে, তার ৯৫ শতাংশ স্থির করে দেয় আমাদের অবচেতন মন।
প্রতিটি মানুষেরই মনোবাসনা থাকে কিছু। মনোবিজ্ঞানীরা বলছেন, সেই বাসনা পূরণের ক্ষেত্রে আমাদের অবচেতন মন একটা বিশেষ ভূমিকা পালন করেন। কোনও পরিস্থিতিকে আমরা কীভাবে সামলাবো, এবং কীভাবে কাজ করব সেই পরিস্থিতিতে, তার ৯৫ শতাংশ স্থির করে দেয় আমাদের অবচেতন মন। কাজেই অবচেতন মনকে নিয়ন্ত্রণ করতে পারা জীবনে সাফল্যলাভের ক্ষেত্রে একটা বড় ভূমিকা পালন করে।
মনোবিজ্ঞান বলে, মানবমনের যেটুকু অংশের অস্তিত্ব আমরা টের পাই সেটা একটা হিমশৈলের চূড়ার মতোই সামান্য। মনের বেশিরভাগটারই অস্তিত্ব আমরা টের পাই না। কিন্তু সেই অবচেতন মনের দ্বারাই নিয়ন্ত্রিত হয় আমাদের বিচার, বুদ্ধি ও বিবেচনা। কাজেই অবচেতন মনের উপর নিয়ন্ত্রণ স্থাপন করা একটা গুরুত্বপূ্র্ণ বিষয়। কিন্তু কীভাবে সেই নিয়ন্ত্রণ পাওয়া যাবে? আসুন, জেনে নিই এ বিষয়ে মনোবিজ্ঞানের পরামর্শ কী—
১. নিজের বিশ্বাস এবং চিন্তাভাবনা সম্পর্কে সম্পূর্ণ সচেতন হন। কী ভাবছেন, বা কোন কিছু কেন বিশ্বাস করছেন, তা নিজেকেই বুঝে নিতে হবে।
২. বিভিন্ন ধরনের চিন্তাভাবনা করার অভ্যাস তৈরি করুন। সব অবস্থায় সব রকম চিন্তা কার্যকর নয়। তাই চিন্তার নমনীয়তা থাকা জরুরি।
৩. জীবনে যা চাইছেন সে সম্পর্কে সিদ্ধান্ত নিন বলিষ্ঠভাবে। সেই সিদ্ধান্ত যাঁদের জানানো প্রয়োজন তাঁদের জানাতে কুণ্ঠা বোধ করবেন না।
৪. জীবনের যাবতীয় ভয় সম্পর্কেও অবহিত হতে হবে আপনাকে। কোনও বিষয়কে কেন ভয় পাচ্ছেন, তা ঠাণ্ডা মাথায় বোঝার চেষ্টা করুন। কীভাবে সেই ভয়কে জয় করা যেতে পারে সে সম্পর্কেও সিদ্ধান্ত নিন।
৫. যদি ঈশ্বরে বিশ্বাস করেন তাহলে রোজ রাত্রে শুতে যাওয়ার আগে প্রার্থনার অভ্যাস গড়ে তুলুন। দেখবেন, মনের ভার অনেকখানি হালকা হয়ে গিয়েছে। ঈশ্বর আপনাকে সাহায্য করুন বা না-করুন, আপনি নিজেই নিজেকে সাহায্য করার আত্মবিশ্বাস অর্জন করবেন।
৬. যে কোনও কঠিন পরিস্থিতিতে নিজেরই জীবনের অতীতের দিকে তাকান। দেখবেন, এই জাতীয় কঠিন পরিস্থিতিতে ইতিপূ্র্বেও আপনি জয় লাভ করেছেন। সেই দৃষ্টান্ত থেকে অনুপ্রেরণা সংগ্রহ করুন।

এইচ,এম,আবু সুফিয়ান সওরী

About H.M.Abu Sufean

Check Also

বড়লোক হতে চান ? মেনে চলুন এই ১০টি উপায়।( H.M.Abu Sufean Chowry)

সাধারণ জীবনযাপন থেকে আমরা সবাই বড়লোক হতে চাই। কিন্তু ইচ্ছা থাকলেই তো আর হয় না, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *